ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

লিবিয়ার উপকূলে নৌকাডুবে ৪৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার উপকূলে নৌকাডুবে অত্যন্ত ৪৩ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। বুধবার (২০ জানুয়ারি) জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করে। সংস্থাটির মতে, মঙ্গলবার (১৯ জানুয়ারি) ইউরোপ অভিমুখী অভিবাসন প্রত্যাশীদের নৌকাটি ভূমধ্যসাগরে ডুবে যায়। এরপর লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় জুওয়ার শহরের উপকূল রক্ষীরা ১০ জনকে জীবিত উদ্ধার করতে সমর্থ হয়।


জানা যায়, মারা যাওয়া সবাই পুরুষ এবং তারা পশ্চিম আফ্রিকার দেশগুলো থেকে এসেছিল। মঙ্গলবার ভোরে জুওয়াইয়া শহর থেকে নৌকাটি রওনা দেয়। প্রায় চার ঘণ্টা পর উত্তাল সাগরে এর ইঞ্জিন বন্ধ হয়ে যায় এবং এটি ডুবে যায়।


উল্লেখ্য, অবৈধভাবে ইউরোপ অভিমুখী আফ্রিকার দেশগুলোর বাসিন্দাদের জন্য গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট হয়ে দাঁড়িয়েছে লিবিয়া। প্রায়ই ভূমধ্যসাগরে নৌকা ডুবে অভিবাসন প্রত্যাশীদের মৃত্যুর ঘটনা ঘটে। চলতি বছর নৌকা ডুবে অভিবাসী মৃত্যুর এটাই প্রথম ঘটনা।


২০১১ সালে অভ্যুত্থানের পরে স্বৈরশাসক গাদ্দাফির পতন ও তাকে হত্যা করার পর পালিয়ে ইউরোপ যাওয়ার জন্য আফ্রিকা ও আরব অভিবাসীদের প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে ওঠে লিবিয়া। বেশিরভাগ অভিবাসীই অনিরাপদ এবং ছোট রাবারের নৌকায় চড়ে বিপদসংকুল ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করে।


আইওএম জানায়, ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি শরণার্থীর মৃত্যু হয়েছে। তবে অভিবাসী ঠেকাতে সাম্প্রতিক বছরগুলোতে লিবিয়ার উপকূলরক্ষী এবং অন্যান্য বাহিনীর সঙ্গে একজোট হয়ে কাজ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সূত্র : রয়টার্স, এএফপি

ads

Our Facebook Page